সাপ্লাই এন্ড প্রকিউরমেন্ট

শিশুদের জন্য কেনাকাটা


supply-us
© UNICEF/BANA2011-01182/Siddique
জামালপুরের একটি প্রাথমিক বিদ্যালয়ে ড্রাম বাজানো অনুশীলন করছে শিক্ষার্থীরা, ২৬ এপ্রিল ২০১১

রোগ, অপুষ্টি, পরিষ্কার পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার অভাব, সংঘাত ও প্রাকৃতিক দুর্যোগ প্রতিনিয়ত শিশুদের প্রাণ কেড়ে নিচ্ছে। এই বাস্তবতার সঙ্গে মৌলিক শিক্ষার ঘাটতি অসংখ্য শিশুর স্বাভাবিক বেড়ে ওঠা ও ভবিষ্যৎকে প্রভাবিত করে।

এই পরিস্থিতি মোকাবেলা করার জন্য ৬৫ বছর ধরে ইউনিসেফ অন্যান্য উন্নয়ন সহযোগী ও সরকারকে সঙ্গে নিয়ে কঠোর পরিশ্রম করে চলেছে। আন্তর্জাতিক মানবিক সম্প্রদায়কে সঙ্গে নিয়ে এবং শিশু অধিকার সনদের সঙ্গে সঙ্গতি রেখে ২০১৫ সালের মধ্যে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) অর্জনে দায়িত্ব পালন করছে ইউনিসেফ। এ পর্যন্ত ইউনিসেফের কার্যক্রম ছয়টি মূল বিষয়ে কেন্দ্রীভুত:

– শিশুর জীবনধারণ ও বিকাশ

– মৌলিক শিক্ষা ও লৈঙ্গিক সাম্য

– এইচআইভি/এইডস

– জরুরি সহায়তা

– শিশুকে সুরক্ষা প্রদান

– শিশুর অধিকার রক্ষায় নীতিমালা বিশ্লেষণ, সুপারিশ করা ও অংশীদারিত্ব

© UNICEF/BANA2011-01211/Siddique
একটি প্রাথমিক বিদ্যালয়ে উন্মুক্ত পাঠ অধিবেশনে গল্পের বই পড়ছে এক শিক্ষার্থী। সারাদেশে বিদ্যালয়গুলোতে কয়েক লাখ শিক্ষা উপকরণ বিতরণ করেছে ইউনিসেফ।

দরিদ্রতম ও সবচেয়ে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছাতে ইউনিসেফের আঞ্চলিক কার্যালয়গুলো উদ্ভাবনী পন্থায় কাজ করে এবং তাদের কাছে জীবনরক্ষাকারী উদ্যোগ, উপকরণ ও সেবা পৌঁছে দেয়। দেশীয় পর্যায়ে, নিয়মিত টিকাদান কর্মসূচি, শিক্ষার মানোন্নয়ন, বিদ্যালয়ে ভর্তি বাড়ানো এবং মা থেকে শিশুর দেহে এইচআইভি সংক্রমণ প্রতিরোধসহ বিভিন্ন অপরিহার্য স্বাস্থ্য সেবার পরিসর বাড়াতে সরকারের উদ্যোগগুলোকে সহায়তা করে ইউনিসেফ। শিশুর জীবন রক্ষাকারী নীতিমালা ও অনুশীলনগুলোর জন্য ইউনিসেফ প্রতিটি পর্যায়ে সুপারিশ করে।

এমডিজি অর্জনে, টিকা, ওষুধ, পুষ্টিসমৃদ্ধ খাবার এবং পানি ও পয়ঃনিষ্কাশণ সুবিধাসহ বিভিন্ন উপকরণ সহজলভ্য করা ও যথাসময়ে সরবরাহে আমাদের অব্যাহত চেষ্টা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। উন্নত ব্যবস্থা, আরো কার্যকর পূর্বাভাস, প্রকল্পগুলোর সঙ্গে সমন্বয় এবং বাস্তবায়নকারী অংশীদার ও সরবরাহকারীর মাধ্যমে এসবের প্রাপ্যতা নিশ্চিত করতে সরকরাহ ও ক্রয় শাখা প্রতিশ্রুতিবদ্ধ। তাই এসব উপকরণ শিশুদের কাছে দক্ষতার সঙ্গে পৌঁছানো নিশ্চিত করার বিষয়টিকে অগ্রাধিকার দেয়া হয়।

সুষ্ঠু, সৎ ও স্বচ্ছ দরপত্র প্রক্রিয়ার মাধ্যমে প্রতিযোগিতামূলক দাম নিশ্চিত করা ইউনিসেফের লক্ষ্য; যেখানে সব দরদাতার জন্য সমান সুযোগের নিশ্চয়তা দেয়া হয়। বাংলাদেশে ইউনিসেফের ক্রয় প্রক্রিয়া ইউনিসেফের বৈশ্বিক ক্রয় নীতিমালা অনুসরণ করে।

ক্রয় প্রক্রিয়া সম্পর্কে যেকোনো মতামত বা প্রশ্নকে স্বাগত জানায় ইউনিসেফ। আমাদের ইমেইল করুন supplybangladesh@unicef.org ঠিকানায়।

 

 
Search:
For every child
Health, Education, Equality, Protection
ADVANCE HUMANITY
Search: