সংবাদ বিজ্ঞপ্তি

শিশুদের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠায় সুপ্রিম কোর্টের সঙ্গে ইউনিসেফের সমঝোতা স্মারকের মেয়াদ বৃদ্ধি

ঢাকা, ২০ ডিসেম্বর, ২০১৭: আইনের সাথে সংঘাতে জড়িত শিশুদের সর্বোত্তম স্বার্থ নিশ্চিত করার জন্য এবং শিশু আদালতগুলোকে শক্তিশালী করতে বাংলাদেশের সুপ্রিম কোর্টের সঙ্গে চলমান সমঝোতা স্মারকের মেয়াদ বৃদ্ধি করেছে ইউনিসেফ।

এ উদ্দেশ্যে উভয়পক্ষ তাদের মধ্যে বিদ্যমান সমঝোতা স্মারকের (এমওইউ) মেয়াদ ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করেছে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে  দায়িত্বপ্রাপ্ত মাননীয় প্রধান বিচারপতি আবদুল ওয়াহাব মিয়া, সুপ্রিম কোর্টের মাননীয় বিচারপতি জনাব মোহাম্মদ ইমান আলী, জনাব শেখ হাসান আরিফ, মিস নাইমা হায়দার, ও ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার উপস্থিত ছিলেন। বাংলাদেশ সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন এবং এডুয়ার্ড বেগবেদার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে বর্ধিত এই এমওইউ-তে স্বাক্ষর করেন। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে স্বাক্ষরিত আগের এমওইউ-এর মেয়াদ চলতি মাসে শেষ হচ্ছে।

শিশুদের অধিকার সুরক্ষার জন্য নতুন চুক্তির আওতায় শিশু আদালতের সংস্কার, অংশীদারদের সক্ষমতা গড়ে তোলা, কমিউনিটির সম্পৃক্ততা, সমন্বয় জোরদারকরণ, বিকল্প পন্থায় বিরধীয় বিষয়সমূহ মীমাংসা করা ও প্রবেশনের মাধ্যমে পর্যবেক্ষণ জোরদার করার বিষয়গুলো নিশ্চিত করা হবে।

সুপ্রিম কোর্টের শিশু অধিকার বিষয়ক বিশেষ কমিটি শিশুদের অধিকার বাস্তবায়নে সরকারি ও বেসরকারি অংশীদারদের পরামর্শ দেবে, তাদের কাজ পর্যবেক্ষণ করবে ও নির্দেশনা দেবে। এই চুক্তিতে তিনটি গুরুত্বপূর্ণ বিষয় অন্তর্ভুক্ত রয়েছে: শিশু আইন ২০১৩- এর বাস্তবায়নের পর্যবেক্ষণ করা – বিশেষ করে শিশুদের জন্য ন্যায়বিচার প্রাপ্তির সুযোগ শক্তিশালী করা; একটি তথ্য ব্যবস্থাপনা পদ্ধতি গড়ে তোলা এবং বিকল্প পরিচর্যা জোরদার করা, পর্যবেক্ষণ করা ও অগ্রগতি সম্পর্কে খোঁজ রাখা।

অনুষ্ঠানে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার বলেন, ‘শিশু আইন ২০১৩ শিশুদের অধিকার রক্ষায় একটি অন্যতম আইনি দলিল। তবে এই আইনের কার্যকর প্রয়োগের ওপরই মূলত এর সাফল্য নির্ভর করছে, বিশেষ করে শিশুদের জন্য ন্যায়বিচার প্রাপ্তির সুযোগ সম্প্রসারিত করতে।’

তিনি আশা প্রকাশ করেন, বর্ধিত এই চুক্তির আওতায় পরীক্ষামূলকভাবে আদালত ও প্রতিষ্ঠানগুলোতে শিশু আদালতের জন্য প্রশাসনিক কার্যক্রম চালু করা হবে, ডাটাবেজ গড়ে তোলা হবে, অন্যান্য পরিবীক্ষন কাঠামোসমূহ এবং ডিজিটালাইজেশন প্রক্রিয়া জোরদার করা হবে।

এই কমিটি আরও অনেক কিছুর পাশাপাশি আইনের সাথে সংঘাতে জড়িত শিশুদের জন্য বিকল্প পরিচর্যা ব্যবস্থা ও পর্যবেক্ষণ জোরদার করতে পদক্ষেপ গ্রহণেও উদ্যোগী হবে, জেলা ও উপজেলা পর্যায়ে পেশাজীবী ও অংশীদারদের সঙ্গে পরামর্শ সভা ও পর্যবেক্ষণ কর্মশালার আয়োজন করবে, নিয়মিত পর্যবেক্ষণের মাধ্যমে ‘প্রকল্প সংযোগ’ কার্যকর করতে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ শিশু উন্নয়ন কেন্দ্রসমুহকে সহায়তা প্রদান করবে।

কোনো আলোচিত বা জাতীয় গুরুত্ব রয়েছে এমন ঘটনায় শিশুদের স্বার্থ সুরক্ষায় কমিটির কাছ থেকে পরামর্শ ও দিকনির্দেশনা চাওয়া হবে।

২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে চলমান সমঝোতা স্মারকের আওতায় সুপ্রিম কোর্টের বিশেষ কমিটির মাসিক বৈঠক আয়োজন; শিশু আইন বাস্তবায়নের অবস্থা পর্যালোচনা করার জন্য ছয়টি বিভাগীয় এবং একটি জেলা পর্যায়ের পরামর্শ সভা আয়োজন; শিশু আইন সংশোধন এবং নতুন আইন অন্তর্ভুক্ত করার বিষয়ে সর্বোচ্চ কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা এবং অগ্রগতি সম্পর্কে খোঁজ রাখাসহ বেশকিছু কাজ করেছে।

সাতটি শিশু আদালত, সেফ হোম ও থানায় শিশু সহায়তা ডেস্কে পর্যবেক্ষণমূলক পরিদর্শনও করা হয়; আদালত এবং সেফ হোমের সংস্কারের জন্য ইউনিসেফের পক্ষ থেকে একটি সম্ভাব্যতা মূল্যায়ন করা হয়।  শিশু আদালতের মামলাসমূহ পর্যবেক্ষণের জন্য ডাটাবেজ তৈরির জন্য একটি ড্যাশবোর্ড স্থাপন করা হয়েছে।  প্রতিষ্ঠিত ড্যাশবোর্ডগুলোর সঙ্গে সংযুক্ত করতে ৬৯টি আদালতের জন্য প্রয়োজনীয় উপকরণ কেনা হয়েছে এবং বিচার প্রক্রিয়া দ্রুততর করতে ও আদালতে শিশুদের আনা-নেওয়ার ঝামেলা কমাতে সব শিশু আদালতে ভিডিও কনফারেন্সের ব্যবস্থা চালু করা হয়েছে; এবং ১০টি থানায় শিশু সহায়তা ডেস্ক চালু করা হয়েছে।

আরও তথ্যের জন্য যোগাযোগ করুন:

ইফতিখার আহমেদ চৌধুরীইউনিসেফ বাংলাদেশ, টেলিফোন: (+৮৮) ০১৭১১৫৯৫০৪৫, iachowdhury@unicef.org

এ এম শাকিল ফয়জুল্লাহ, ইউনিসেফ বাংলাদেশ, টেলিফোন: (+৮৮) ০১৭১৩০৪৯৯০০, asfaizullah@unicef.org

ইউনিসেফ সম্পর্কিত

ইউনিসেফের প্রতিটি কাজের উদ্দেশ্য শিশুদের অধিকার প্রচার ও প্রত্যেক শিশুর কল্যাণ নিশ্চিত করা। আমাদের অংশীদারদের সঙ্গে মিলে বিশ্বের ১৯০টি দেশ ও অঞ্চলে আমরা আমাদের এই অঙ্গীকার বাস্তবে রূপদানে কাজ করি, যার মূল লক্ষ্য সর্বত্র সব শিশুর মঙ্গল নিশ্চিত করতে সবচেয়ে অরক্ষিত ও অবহেলিত শিশুদের কাছে পৌঁছানো।

ইউনিসেফ এবং শিশুদের জন্য এর কর্মকাণ্ড সম্পর্কে আরো তথ্যের জন্য ভিজিট করুন: www.unicef.org.bd.

শিশুদের বিষয়ে প্রাপ্য সর্বশেষ তথ্যের জন্য ভিজিট করুন: data.unicef.org

 
Search:
For every child
Health, Education, Equality, Protection
ADVANCE HUMANITY
Search: